মামুনুর রশীদ মামুন, কুড়িগ্রামনপ্রতিনিধি: প্রাণিসম্পদ উন্নয়ন, নতুন প্রযুক্তি সম্প্রসারণ বাস্তবায়নে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের উদ্যোগে আজ বুধবার দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২২ অনুষ্ঠিত হয়েছে।

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার উপজেলা চত্বর মুক্তমঞ্চে এই প্রদর্শনী উদ্বোধন করেন ২৫ কুড়িগ্রাম-১ আসনের সাংসদ জনাব আসলাম হোসেন সওদাগর।

এছাড়াও উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর আহমেদ মাসুমের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আমিনা বেগম অনন্যা, ভাইস চেয়ারম্যান জনাব রোকনুজ্জামান শিমু, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আঃ মমিন, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ কোকিল চন্দ্র বিশ্বাস সহ আরও অন্যান্যরা।

বক্তারা বলেন, এরকম প্রদর্শনীর মাধ্যমে প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি করা দুগ্ধজাত পণ্যের বাজার সৃষ্টি করা,
ক্ষুদ্র খামারী ও উদ্যোক্তাদের প্রতিকূল পরিবেশ মােকাবেলায় সক্ষমতা সৃষ্টি বিজ্ঞানভিত্তিক লালন-পালনের কৌশল অবহিত করা, উন্নত জাতের পশু-পাখি পালনেরধ আধুনিক ব্যবস্থাপনা বিষয়ে পরামর্শ প্রদান করা এবং
জনসাধারনের জন্য নিরাপদ প্রাণিজ আমিষ সরবরাহ নিশ্চিত করাতে খামারিদের উৎসাহিত করা সম্ভব।

দিনব্যাপী প্রদর্শনীতে প্রদর্শিত হয়েছে উন্নত জাতের গাভী, বাছুর, ষাঁড়, উন্নত জাতের মহিষ, উন্নত জাতের ছাগল, ভেড়া উন্নত জাতের হাঁস- ও শৌখিন পাখি (কবুতর, তিতির প্রভৃতি) বিভিন্ন প্রজাতির পােষা কুকুর ও বিড়াল,
বিভিন্ন প্রাণি প্রযুক্তি, উৎপাদিত বিভিন্ন দুগ্ধজাত পণ্য (মিষ্টি, দই, ঘি, মাখন, ছানা ইত্যাদি) এবং উৎপাদিত বিভিন্ন মাংস প্রক্রিয়াজাত পণ্য।

প্রদর্শনী বাস্তবায়ন করে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল, নাগেশ্বরী, কুড়িগ্রাম।

প্রদর্শনী শেষে ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারী খামারীদের পুরস্কৃত করা হবে।